Breaking News

এই নিয়ে দ্বিতীয়বার আন্তর্জাতিক টি-২০ ম্যাচ টাই হলেও সুপার ওভারে নিষ্পত্তি হল না, আগের নজির কোনটি?

এই নিয়ে দ্বিতীয়বার কোনও আন্তর্জাতিক টি-২০ ম্যাচ টাই হল, অথচ সুপার ওভারে তার ফলাফল নির্ধারিত হল না। মঙ্গলবার নেপিয়ারে বৃষ্টির জন্য ভারত-নিউজিল্যান্ড সিরিজের তৃতীয় তথা শেষ টি-২০ ম্যাচ মাঝপথেই ভেস্তে যায়। ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচ টাই করার জন্য যতরান দরকার ছিল ভারতের, ঠিক তত রানেই দাঁড়িয়ে যান হার্দিক পান্ডিয়ারা।

Advertisement

প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড ১৯.৪ ওভারে ১৬০ রানে অল-আউট হয়ে যায়। পালটা ব্যাট করতে নেমে ভারত ৯ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ৭৫ রান সংগ্রহ করলে বৃষ্টিতে ম্যাচ বন্ধ হয়ে যায়। ভারত যদি ৭৬ রান সংগ্রহ করত, তবে তারা ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচ জিতে যেত।

সচরাচর আন্তর্জাতিক টি-২০ ম্যাচ টাই হলে সুপার ওভারে ম্যাচের নিষ্পত্তি হয়। তবে এক্ষেত্রে সুপার ওভারের কোনও প্রশ্নই ছিল না। এর আগে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে একবার মাত্র এমন ছবি দেখা গিয়েছে। গতবছর জিব্রাল্টার ও মাল্টার মধ্যে একটি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ ঠিক এভাবেই বৃষ্টির জন্য মাঝপথে বন্ধ হয়ে যায় এবং ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচ টাই ঘোষিত হয়।

Advertisement

মার্সা স্পোর্টস ক্লাবের সেই ম্যাচে মাল্টা শুরুতে ব্যাট করে ১৯ ওভারে ১৪৫ রানে অল-আউট হয়ে যায়। পালটা ব্যাট করতে নেমে জিব্রাল্টার ৭.২ ওভারে ২ উইকেটের বিনিময়ে ৫৭ রান সংগ্রহ করার পরে বৃষ্টিতে ম্যাচ বন্ধ হয়ে যায়। তারা ৫৮ রান সংগ্রহ করলেই ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্য়াচ জিতত। শেষমেশ ডিএল মেথডেই ম্যাচ টাই ঘোষিত হয়।

উল্লেখযোগ্য বিষয় হল, ডাকওয়ার্থ-লুইস নিয়মে ভারতের কোনও আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ টাই হওয়া এই প্রথম নয়। এর আগে ২০১১ সালের ১১ সেপ্টেম্বর লর্ডসে ভারত-ইংল্যান্ড সিরিজের চতুর্থ ওয়ান ডে ম্যাচ বৃষ্টিতে মাঝপথে বন্ধ হয়ে যায় এবং ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচ টাই হয়।

Advertisement

তারও আগে ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মধ্যে ওয়ান ডে বিশ্বকাপের ম্যাচ ডাকওয়ার্থ-লুইস নিয়মে টাই ঘোষিত হয়।

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

মাথাব্যথা নেই BPL নিয়ে, টুর্নামেন্ট ছেড়ে ‘উমরাহ’র পথে সাকিব!

চলতি বাংলাদেশ প্রিমিয়ার লিগ (Bangladesh Premier League) এখন বেশ হাড্ডাহাড্ডি পর্যায়ে পৌঁছে গিয়েছে। ইতিমধ্যেই রাউন্ড …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *