Breaking News

ইতিহাস! একই টেস্টে, একই ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন শচীন, সৌরভ ও দ্রাবিড়!

২০০২ সালে ইংল্যান্ড সফর করে ভারতীয় দল। চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি ভারত পরাজিত হলেও দ্বিতীয় টেস্টে ড্র হয়। এরপর লিডসে অনুষ্ঠিত তৃতীয় টেস্টে যা কিছু হয়েছিল তা ৯০-র ক্রিকেটপ্রেমীরাই দেখে থাকবেন।

ভারতীয় ক্রিকেট এমন একটি ঘটনার সাক্ষী থেকেছিল, যা আর কখনও হয়নি। আসলে এই ম্যাচে শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড় ও সৌরভ গাঙ্গুলীর ব্যাট থেকে একটি করে সেঞ্চুরি এসেছিল। প্রথমবারের মতো একই টেস্টে ওই ৩ কিংবদন্তি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তবে মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার মাত্র ৭ রানের জন্য ডাবল সেঞ্চুরি হাতছাড়া করেন। সেই সময় দুর্দান্ত ফর্মে থাকা শচীন টেন্ডুলকার তাঁর টেস্ট ক্যারিয়ারের ২৯তম সেঞ্চুরি পূর্ণ করেছিলেন।

অন্যদিকে সৌরভ গাঙ্গুলী ও রাহুল দ্রাবিড়ের ফর্ম নিয়ে চারিদিকে সমালোচনা শুরু হলে তারা সেঞ্চুরি হাঁকিয়ে সমালোচকদের মুখ বন্ধ করে দেন। ২০০২ সালের ২২ শে আগস্ট অনুষ্ঠিত হওয়া ওই ম্যাচে, অধিনায়ক সৌরভ গাঙ্গুলী টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন। ওপেনার বীরেন্দ্র শেহবাগ শুরুতেই প্যাভিলিয়নে ফিরে গেলে, দুর্ভেদ্য প্রাচীরের মত দাঁড়িয়েছিলেন শচীন টেন্ডুলকার (১৯৩), রাহুল দ্রাবিড় (১৪৮) ও সৌরভ গাঙ্গুলী (১২৮)।

তারা প্রত্যেকেই একটি দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে ইতিহাস রচনা করেছিলেন। শেষ পর্যন্ত ভারতীয় দল প্রথম ইনিংসে ৮ উইকেট হারিয়ে ৬২৮ রানে ইনিংস ঘোষণা করে। শচীন টেন্ডুলকার ও দ্রাবিড়ের মধ্যে ১৫০ রান ও শচীন-সৌরভ এর মধ্যে ২৪৯ রানের পার্টনারশিপ হয়। এদিকে রাহুল দ্রাবিড়ও সঞ্জয় বাঙ্গারের সাথে ১৭০ রান যোগ করেন। ফলে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে প্রথমবার টানা তিনটি ১৫০ রানের পার্টনারশিপ হয়েছিল।

তারা আউট হলে প্রতিটা দর্শক হাততালি দিয়ে সংবর্ধনা জানিয়েছিলেন। ৬২৮ রান তাড়া করতে নেমে ইংল্যান্ড প্রথম ইনিংসে ২৭৩ রানে অলআউট হয়। এরপর ফলোঅন করতে না পেরে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসেও বেশি কিছু করতে পারেনি। অধিনায়ক নাসির হূসেনের সেঞ্চুরি করার পরেও ৩০৯ রানে গুটিয়ে যায় পুরো ইংল্যান্ড দল। ফলে ভারত একটি ইনিংস সহ ৪৬ রানে জয়ী হয়

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Cricvive Desk

Cricvive is a sports media company that produces original video, audio, and written content for cricvive.com and other media partners, as well as the general public and news organizations.

Check Also

প্রত্যাবর্তনে কামাল জেমির, শ্রীলঙ্কাকে ৩৪ রানে হারাল ভারত

মিতালি রাজ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর এই প্রথমবার কোনও দ্বিপাক্ষিক সিরিজ খেলতে নামছে …

Leave a Reply

Your email address will not be published.